মানব দেহে কপারের প্রভাব
- Sep 05, 2017 -

কপার ভূমিকা কপার মানব শরীরের একটি প্রয়োজনীয় ট্রেস উপাদান, তামার ব্যাপকভাবে জৈবিক টিস্যুতে বিতরণ করা হয়, যা বেশিরভাগ জৈব কমপ্লেক্স হয়, এদের মধ্যে অনেকটি ধাতব প্রোটিন, যা এনজাইম আকারে কার্যকরী ভূমিকা পালন করে। একটি তাম্র প্রোটিন ধারণকারী একটি এনজাইম একটি স্পষ্ট শারীরবৃত্তীয় এবং জৈবরাসায়নিক প্রভাব রয়েছে, অনেক অক্সিজেন-সংক্রান্ত ইলেক্ট্রন স্থানান্তর এবং জৈবিক পদ্ধতিতে রেডক্স প্রতিক্রিয়াগুলি কপার-ধারণকারী এনজাইমগুলির দ্বারা অনুঘটকিত হয়, যা জীবনের প্রক্রিয়ায় অত্যাবশ্যক।

19২8 বৎসরের হাড়ের তাম্রশাসনের আবিষ্কারে বলা হয়েছে যে একই সময়ে লোহের পরিপূরক দ্বারা অ্যানিমিয়ার সাথে চর্বি সংশোধন করা যেতে পারে, এটি বিশ্বাস করা হয় যে তামাটি স্তন্যপায়ীদের একটি প্রয়োজনীয় উপাদান। 196২ সালে মেনকে রোগের আবিষ্কারের পর, এটি 10 ​​বছর পর তামা শোষণের ঝামেলা হতে পারে বলে মনে করা হয়। 18 শতকের তামা রক্তের একটি স্বাভাবিক উপাদান হতে প্রমাণিত হয়েছে, এটি তার বিষাক্ততা 19 শতকের শেষে বর্ণিত হয়েছে।

খাদ্য উত্স তামা বিভিন্ন ধরনের খাবার, কুলিক, শফফফার সিফফ্ট ফুড এবং বাদামে প্রচুর পরিমাণে তামার ভাল উত্স পাওয়া যায় যা পশু লিভার, কিডনি, সিরিয়াল জীবাণু অংশ, লেজুস ইত্যাদি দ্বারা অনুসরণ করা হয়।

যখন মেদবহুল চর্বিযুক্ত খাবারে তামা নিঃসৃত হয় তখন প্লেটলের ভেতরের মাধ্যমে রক্তকে লিভারে স্থানান্তরিত হয় এবং তামা নীল প্রোটিন যোগ করা হয়, তারপর রক্তকে শরীরের মধ্যে ছেড়ে দেওয়া হয়, এবং বেশিরভাগ অন্তঃসন্ধিক তামাটি উষ্ণ হয় তামার সাথে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট, যা খাদ্য থেকে শোষিত হয় না, এবং একটি ছোট পরিমাণ তামা অন্যান্য চ্যানেলের মাধ্যমে নির্গত হয়। কপার মূলত ছোট্ট অন্ত্রের মধ্যে শোষিত হয়, পেট দ্বারা অল্প পরিমাণে শোষিত হয়।